বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ১০:২৭ পূর্বাহ্ন

নামাজের জামাতে অংশগ্রহণের আদব

নামাজের জামাতে অংশগ্রহণের আদব

নামাজ মহান আল্লাহর সঙ্গে সাক্ষাৎ ও আলাপচারিতার উপায়। কোনো মুমিন যখন নামাজে দাঁড়ায়, সে যেন মহান আল্লাহর সামনেই দাঁড়ায়; যখন সেজদা দেয় সে যেন মহান আল্লাহর কুদরতি কদমেই সেজদা দেয়।

েদুনিয়ার রাজা-বাদশার দরবারে হাজির হওয়ার সময় যেমন মানুষ খুব সতর্ক ও ধীরস্থির থাকে, তেমনি নামাজের জামাতে হাজির হওয়ার সময়ও সতর্ক ও ধীরস্থিরতা অবলম্বন করা জরুরি। কোনো বিষয়েই তাড়াহুড়ো করা ঠিক নয় সব ক্ষেত্রেই গাম্ভীর্যপূর্ণ ও সুচিন্তিত পদক্ষেপ কাম্য; মানুষের কাছেও এটা পছন্দনীয় আল্লাহর কাছেও এটা প্রশংসনীয়। মসজিদে জামাত চলাকালীন ইমাম সাহেব রুকুতে চলে গেলে অনেকেই রাকাত ধরতে দৌড়ে যান। এটা মহান রবের দরবারে হাজির হওয়ার যে ভয়মিশ্রিত অনুভূতি থাকা দরকার তার বিপরীত।
আল্লাহর রাসুল (সা.) এভাবে দৌড়ে যেতে নিষেধ করেছেন এবং নামাজের ভাবগাম্ভীর্য বজায় রেখে শান্ত পদক্ষেপে জামাতে শরিক হতে বলেছেন। হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত-তিনি বলেন, আমি আল্লাহর রাসুল (সা.)-কে বলতে শুনেছি, ‘যখন নামাজের জন্য ইকামত দেওয়া হয় তখন তোমরা দৌড়ে আসবে না, বরং তোমরা গাম্ভীর্য সহকারে স্বাভাবিকভাবে হেঁটে আসবে। তারপর যতটুকু নামাজ ইমামের সঙ্গে পাবে পড়ে নেবে। আর যতটুকু ছুটে যাবে সালাম না ফিরিয়ে দাঁড়িয়ে নিজে পূর্ণ করে নেবে। (বুখারি : ৬৩৬; মুসলিম : ৬০২)
Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana